OrdinaryITPostAd

মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত

আমরা জানি যে কোন মানুষ যদি মৃত্যুবরণ করে তাহলে তাকে গোসল দিয়ে কবরস্থ করা হয়। কিন্তু আমরা অনেকেই মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত সম্পর্কে জানিনা। মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত অনেকগুলো আছে। একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত সম্পর্কে জানতে হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত

মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত

কোন মুসলিম ব্যক্তি মারা গেলে অপর মুসলিম ব্যক্তির উপর মৃত ব্যক্তির গোসল, কাফন, জানাজা আবশ্যক হয়ে যায়। কোন ব্যক্তি যদি মারা যায় তাহলে তাকে দ্রুতই কবরস্থ করা হয়। মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত অপরিসীম। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত জানতে হবে এবং এখানে অংশগ্রহণ করতে হবে।

আরো পড়ুনঃ মেষ রাশির নারীর বৈশিষ্ট্য - মেষ রাশির বৈশিষ্ট্য

কেউ মারা গেলে তার দাফন কাফন ও গোসল করানো শুধু অপর মুসলমানের দায়িত্ব নয় বরং এই কাজের অংশ নিলে অনেক ফজিলত রয়েছে। হাদিসে উল্লেখ আছে রাসুলুল্লাহ সাঃ বলেছেন, " যে ব্যক্তি কোন মুসলিমকে গোসল দেবে এবং তার দোষ ত্রুটি গোপন করবে আল্লাহ চল্লিশ বার তার গুনাহ মাফ করবেন।

আর যে ব্যক্তি কবর খনন করবে এবং তাকে কবর রাখবে আল্লাহ তাকে কিয়ামত পর্যন্ত তার বাসস্থানের ব্যবস্থা করার সওয়াব দান করবে। আর যে ব্যক্তি কাফনের ব্যবস্থা করবে কিয়ামতের দিন আল্লাহ তাকে মিহি ও পুরুর রেশমের কাপড় পরাবেন।"{সুনানে কুবরা, বায়হাকীঃ ৬৬৫৫}

ওপরের আলোচনা থেকে তাহলে আমরা বুঝতে পারলাম যে মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত কত বেশি। তাই একজন মুসলিম হিসেবে আমাদের উচিত অন্য মুসলিম মারা গেলে তার দাফন কাফন এবং জানাজায় অংশগ্রহণ করা এবং তার দোষ ত্রুটি গুলো জানা সত্বেও গোপন রাখা। এবং তার মাগফিরাত কামনা করা।

মৃত ব্যক্তিকে গোসল করানোর পদ্ধতি

কোন ব্যক্তি মারা গেলে মৃত ব্যক্তিকে গোসল করানোর পদ্ধতি অনুযায়ী তাকে গোসল করাতে হবে। আমরা অনেকেই মৃত ব্যক্তিকে গোসল করানোর পদ্ধতি সম্পর্কে জানিনা। কিন্তু অনেক সময় আমাদের কোন মৃত ব্যক্তিকে গোসল করানোর প্রয়োজন হতে পারে। তাই মৃত ব্যক্তিকে গোসল করানোর পদ্ধতি গুলো জেনে রাখা উচিত।

১। প্রথমে মৃত ব্যক্তিকে চৌকি অথবা খাটিয়ার উপরে শুইয়ে দিতে হবে। তারপরে পরনের কাপড় সরিয়ে নাভি থেকে হাঁটু পর্যন্ত অংশে একটা কাপড় রেখে দিতে হবে। হাতে কাপড় পেঁচিয়ে প্রসাব পায়খানার জায়গা পরিষ্কার করতে হয়। মৃত ব্যক্তির পেশাব বা পায়খানা জাতীয় কিছু বের হলে গোসল কারীদের হাতে একটা ন্যাকড়া বেঁধে নিয়ে মৃত ব্যক্তির পায়খানা বা প্রসবের জায়গা ধুয়ে পরিষ্কার করতে হয়।

২। প্রায় বসার মত করে মৃত ব্যক্তির মাথাকে উঁচু করে আলতো ভাবে মৃত ব্যক্তির পেটকে চাপ দিয়ে বেশি করে পানি ঢেলে ময়লা বের করা।

৩। যে গোসল করাবে তার হাতে একটি ন্যাকড়া পেঁচিয়ে বা হাত মোজা পরিধান করে নেওয়া।

৪। এরপরে গোসলের নিয়ত করে প্রথমে নামাজের ওযুর মতো করে মৃত ব্যক্তিকে ওযু করানো তবে মুখে ও নাখে পানি প্রবেশ করানো যাবে না বরং ভিজা আঙ্গুল দেয় নাকে ও মুখে প্রবেশ করানো।

৫। গোসল ফরজ অবস্থায় এবং ঋতুস্রাব ও সন্তান প্রসব করার পর মারা গেলে মুখ ও নাকের পানি পৌঁছাতে হবে।

৬। তুলা দিয়ে দাঁতের মাড়ি পরিষ্কার করে দেওয়া।

৭। এরপরে বড়ই পাতা ও সাবান মিশ্রিত হালকা গরম পানি দ্বারা প্রথমে মৃত ব্যক্তির মাথা ও দাড়ি ধৌত করা।

৮। এরপরে ঘাড় থেকে পা পর্যন্ত ডানপাশে ধৌত করে বাম পাশের ওপর রেখে পিঠের ডান অংশ ধৌত করা।

৯। একই রকম ভাবে ডান পাশের মত করে বাম পাশেও ধৌত করা।

১০। এভাবে তিনবার ধৌত করা তারপর যদি ময়লা থাকে তবে ময়লা পরিষ্কার হওয়া পর্যন্ত বেজোড় করে ধৌত করা।

আরো পড়ুনঃ মানুষের চোখ কত মেগাপিক্সেল - মানুষের চোখ কত ডিগ্রি কোণে দেখে

১১। গোসলের শেষ বাড়ির পানির সঙ্গে আতর মিশিয়ে সামগ্র শরীরে পানি ঢেলে দেওয়া।

১২। মৃত ব্যক্তির মোচ বানক বেশি লম্বা হয় তবে তা কেটে ফেলা।

১৩। একটু পরিষ্কার কাপড় দ্বারা মৃত ব্যক্তির শরীরকে মুছে নিতে হবে।

১৪। মৃত মহিলা হলে তার চুলকে তিনটি বেনি করে পেছনের দিকে রাখতে হবে।

১৫। মৃত ব্যক্তিকে গোসল করানোর পরে যদি তার দেহ থেকে কোন প্রকারের ময়লা বা নাপাক জিনিস বের হয় তাহলে সেগুলো মুছে অথবা ধুয়ে ফেলতে হবে। তার জন্য আলাদা ওযু বা গোসলের প্রয়োজন নেই।

মৃত ব্যক্তিকে গোসল করানো কি

অনেক মুসলিম ভাইয়েরা রয়েছে যারা মৃত ব্যক্তিকে গোসল করানো কি? এই বিষয়টি সম্পর্কে জানতে চাই। যখন কোন মৃত ব্যক্তি আল্লাহর ডাকে সাড়া দিয়ে দুনিয়া থেকে বিদায় হয়ে যায় তখন তাকে কবরস্থ করার আগে ভালোভাবে গোসল করিয়ে কাফনের কাপড় পরিয়ে সুগন্ধে মাখিয়ে কবরস্থ করা অনেক বড় সওয়াবের কাজ। একজন মুসলিম হিসেবে আমাদেরকে মৃত ব্যক্তিকে গোসল করানো কি? তা জানতে হবে।

হাদিসে বর্ণিত হয়েছে, " যে ব্যক্তি কোন মৃত ব্যক্তিকে গোসল দেয়, কাফন পড়ায়, সুগন্ধি লাগিয়ে দেয়, খাটিয়া বহন করে নিয়ে যায়, জানাজা পড়ে এবং তার কোন দোষ জেনে গেলে তা গোপন রাখে সে ওই দিনের মতো পাপ থেকে মুক্ত হয় যেদিন সে তার মায়ের পেট থেকে বের হয়েছিল।"{ ইবনে মাজাহঃ ১৪৬২}

মৃত ব্যক্তিকে গোসল করানো হয় কেন

আমরা ইতিমধ্যেই মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত সম্পর্কে জেনেছি। একজন ব্যক্তি মারা গেলে তাকে সুন্দর করে গোসল করিয়ে কবরস্থ করা অপর একজন মুসলিম ব্যক্তির কর্তব্য। অনেকে প্রশ্ন করে মৃত ব্যক্তিকে গোসল করানো হয় কেন? একটা ধারণা দেওয়া যাক। যখন আপনি কোন বড় ধরনের কর্মকর্তার কাছে কোন কাজে যান তখন আপনি কি তার কাছে যেমন তেমন অবস্থায় চলে যান?

কখনোই না, আপনি খুবই সুন্দর ভাবে গোসল করে নিজেকে পরিপাটি করে সে ব্যক্তির কাছে যান। তাহলে আমরা সকলে আল্লাহ তায়ালার বান্দা। আল্লাহ তাআলার হুকুমে দুনিয়াতে আছি এবং আল্লাহ তায়ালার হুকুম এ দুনিয়া থেকে বিদায় হয়ে যাব। যখন আল্লাহতালার কাছে যাব তখন যেন পরিপাটি অবস্থায় উপস্থিত হতে পারি সাধারণত তাই গোসল করিয়ে পবিত্র করানো হয়।

আরো পড়ুনঃ যমজ সন্তান কেন হয় - যমজ সন্তান কিভাবে হয়

যেন আমরা কবরে এবং আল্লাহতালার কাছে গিয়ে খুব সুন্দর এবং পরিষ্কারভাবে যেতে পারি। সাধারণত তাই একজন মুসলিম ব্যক্তির মারা গেলে তাকে খুব সুন্দর করে গোসল করিয়ে তার গায়ের সকল ময়লা আবর্জনা পরিষ্কার করে এরপরে কাফনের কাফন পরিয়ে সুগন্ধি লাগিয়ে তাকে কবরস্থ করা হয়। আশা করি মৃত ব্যক্তিকে গোসল করানো হয় কেন? তা জানতে পেরেছেন।

আমাদের শেষ কথাঃ মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত, মৃত ব্যক্তিকে গোসল করানোর পদ্ধতি, মৃত ব্যক্তিকে গোসল করানো কি? মৃত ব্যক্তিকে গোসল করানো হয় কেন? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা গুরুত্বপূর্ণ উক্ত পোস্টগুলো সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উত্তর বিষয়গুলো সম্পর্কে আর কোন সমস্যা থাকার কথা নয়। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪