OrdinaryITPostAd

সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়

সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় এটা অনেকেই জানেন না তাই এই বিষয়ে জানার জন্য ইন্টারনেটে সার্চ করেন। সেজন্য আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের বলব সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়। এবং আরো অনেক কিছু বিষয় আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাহলে চলুন জেনে নিন সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়?

সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়

ছোট সোনা মসজিদ সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত সোনা মসজিদ স্থলবন্দর সঙ্গে ভারতের কোন জেলা সংযুক্ত ছোট সোনা মসজিদ কে নির্মাণ করেছেন এ সকল বিষয়ে জানতে পারবেন। তাই এই সকল বিষয়ে জানার জন্য পোস্টটি পুরোটা পড়ুন।

পেজ সূচিপত্রঃ সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় 

ছোট সোনা মসজিদ

আপনারা হয়তো ছোট সোনা মসজিদ এর নাম শুনে থাকবেন এটি হলো বাংলাদেশের অন্যতম প্রাচীন একটি মসজিদ। যেই মসজিদটি চাঁপাইনবাবগঞ্জ জেলায় অবস্থিত। চাঁপাইনবাবগঞ্জ জেলা রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত। চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার পিরোজপুর গ্রামে এই সোনা মসজিদ টি নির্মাণ হয়েছে।

এটিকে সোনা মসজিদ নামকরণ করা হয় কারণ এই মসজিদের বাহিরের দিকের দেয়ালে সোনার মতো রঙিন ছিল এবং সেটা সূর্যের আলোতে আরো বেশি রঙ্গিন হয়ে যেত সেজন্য এটাকে সোনা মসজিদ হিসেবে নামকরণ করা হয়। তবে ছোট সোনা মসজিদ বলা হয় কারণ এইরকম আরও একটি বড় সোনা মসজিদ ছিল সেটা এই ছোট সোনা মসজিদ এর থেকে আরো অনেক বড় ছিল। 

আরো পড়ুনঃ হিজামা কিভাবে করা হয় - হিজামা কোথায় করা হয়

আর এটা সেই বড় সোনা মসজিদ এর থেকে ছোট তাই এটার নামকরণ করা হয় ছোট সোনা মসজিদ। ছোট সোনা মসজিদ সম্পর্কে তো জানলেন এখন চলুন নিচের অংশে জেনে নিন সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় এ সম্পর্কে বিস্তারিত।

সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়

উপরের অংশে আপনারা জানতে পারলেন ছোট সোনা মসজিদ সম্পর্কে। কিন্তু অনেকে আবার জানতে চান সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়। তাই আজকের আর্টিকেলের এই অংশে আপনাদের বলবো সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়। তাহলে চলুন এই অংশে জেনে নিন সোনা মসজিদ স্থলবন্দর ভারত এর কোথায়।

সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়? সোনা মসজিদ স্থলবন্দর ভারত এবং বাংলাদেশ এর বর্ডার এর পাশে অবস্থিত এই স্থলবন্দর দিয়ে বাংলাদেশের এবং ভারতের সকল গাড়ি যাতায়াত করে। এবং ভারতের সেই গাড়িগুলো বাংলাদেশের সোনা মসজিদ স্থলবন্দরে এসে মাল গুলো নামিয়ে রাখে। আশা করছি জানতে পারলেন সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় অবস্থিত। এখন চলুন নিচের অংশে জেনে নিন সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত সেই সম্পর্কে।

সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত

উপরের অংশে আপনারা জানতে পারলেন সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় এবং ছোট সোনা মসজিদ সম্পর্কে। কিন্তু অনেকে আবার জানতে চেয়ে থাকেন সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত। তাই এখন আপনাদের জন্য এই অংশে আলোচনা করব সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত। তাহলে চলুন জেনে নিন সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত।

আরো পড়ুনঃ পিরিয়ড দেরিতে হলে করনীয় - হঠাৎ পিরিয়ড বন্ধ হয়ে গেলে করনীয়

আপনারা হয়তো উপরের অংশ পড়ে ইতিমধ্যে জানতে পেরেছেন যে সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত। তার পরেও যারা বুঝতে পারেননি তাদের জন্য এই অংশে আবার বলে দিচ্ছি সোনা মসজিদ স্থলবন্দর বাংলাদেশের রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলায় অবস্থিত। আশা করছি এবার জানতে পারলেন সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত। এখন চলুন নিচের অংশ জেনে নিন সোনা মসজিদ স্থলবন্দর সঙ্গে ভারতের কোন জেলা সংযুক্ত এই সম্পর্কে বিস্তারিত।

সোনা মসজিদ স্থলবন্দর সঙ্গে ভারতের কোন জেলা সংযুক্ত

বন্ধুরা উপরের অংশে আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় অবস্থিত। সোনা মসজিদ সম্পর্কে এবং সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত এইগুলো সম্পর্কে। কিন্তু অনেকে আবার জানতে চেয়ে থাকেন সোনা মসজিদ স্থলবন্দর সঙ্গে ভারতের কোন জেলা সংযুক্ত। তাই আজকের আর্টিকেলের এই অংশে আপনাদের বলব সোনা মসজিদ স্থলবন্দরের সঙ্গে ভারতের কোন জেলা সংযুক্ত। তাহলে চলুন জেনে নিন এই সম্পর্কে বিস্তারিত। 

সোনা মসজিদ স্থলবন্দর সঙ্গে ভারতের কোন জেলা সংযুক্ত। এটা অনেকেই জানে না তাই বলছি সোনা মসজিদ স্থলবন্দর ভারতের মালদা জেলার মাহাদিপুর এর সঙ্গে অবস্থিত। চাঁপাইনবাবগঞ্জ সোনা মসজিদ এবং মালদা জেলার মহাদিপুর একসাথে সংযুক্ত এলাকা। 

এখানে অনেক মানুষ পর্যটন করতে আসে। তাই এই দুই এলাকাটা অনেক বিখ্যাত আর সোনা মসজিদ বাংলাদেশের মধ্যে একটি প্রাচীন পর্যটন কেন্দ্র। আশা করছি জানতে পারলেন সোনা মসজিদ স্থলবন্দর সঙ্গে ভারতের কোন জেলা সংযুক্ত এই বিষয়ে। এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক ছোট সোনা মসজিদ কে নির্মাণ করেছেন? 

ছোট সোনা মসজিদ কে নির্মাণ করেছেন

সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় অবস্থিত এবং ভারতের স্থল বন্দর ও ছোট সোনা মসজিদ সম্পর্কে উপরের অংশে ইতিমধ্যে অনেক কিছু জানতে পেরেছেন। কিন্তু অনেকে জানেন না ছোট সোনা মসজিদ কে নির্মাণ করেছেন। তাই আজকের আর্টিকেলের এই অংশে আপনারা জানতে পারবেন ছোট সোনা মসজিদ কে নির্মাণ করেছেন তার নাম কি? তাহলে চলুন জেনে নিন ছোট সোনা মসজিদ কে নির্মাণ করেছেন?

আরো পড়ুনঃ যমজ সন্তান কেন হয় - যমজ সন্তান কিভাবে হয়

বাংলাদেশের এক প্রাচীন নিদর্শন এর ভেতর চাঁপাইনবাবগঞ্জের ছোট সোনা মসজিদ। এই মসজিদটি ১৪৯৪ সাল থেকে ১৫১৯ খ্রিস্টাব্দের মধ্যে নির্মাণ করা হয়। এবং এই ছোট সোনা মসজিদ টি নির্মাণ করেন আলাউদ্দিন হোসেন শাহ নামে এক ব্যক্তি। এই ছোট সোনা মসজিদ অনেক সুন্দর একটি জায়গা তাই এখানে প্রতিবছর হাজার হাজার মানুষ পর্যটন করতে যান। তাই চাইলে আপনিও এই সুন্দর ছোট সোনা মসজিদ থেকে ঘুরে আসতে পারেন। আশা করছি জানতে পারলেন ছোট সোনা মসজিদ কত সালে নির্মিত হয়েছে এবং কে নির্মাণ করেছে।

সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায়ঃ শেষ কথা

আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পেরেছেন ছোট সোনা মসজিদ সোনা মসজিদ স্থলবন্দর ভারতের কোথায় সোনা মসজিদ স্থলবন্দর কোন জেলায় অবস্থিত সোনা মসজিদ স্থলবন্দর সঙ্গে ভারতের কোন জেলা সংযুক্ত ছোট সোনা মসজিদ কে নির্মাণ করেছেন এই সকল বিষয়ে। আজকের এই আর্টিকেলটি পড়ার পরে যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো পোস্ট নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪