OrdinaryITPostAd

হিজামা কিভাবে করা হয় - হিজামা কোথায় করা হয়

হিজামা কিভাবে করা হয়? সেই বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তাই আপনি যদি জানতে চান যে, হিজামা কিভাবে করা হয়, তাহলে পুরো আর্টিকেলটি পড়ুন। প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি মনোযোগের সহিত পড়লে হিজামা কিভাবে করা হয় সে সম্পর্কে পুরোপুরি ধারণা পেয়ে যাবেন। 

পেজ সূচিপত্র: হিজামা কিভাবে করা হয় - হিজামা কোথায় করা হয়

হিজামা কিভাবে করা হয় 

হিজামা কিভাবে করা হয়? এই প্রশ্নের সঠিক উত্তর এই আর্টিকেলে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। তাই, হিজামা কিভাবে করা হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইলে মনোযোগের সহিত পড়তে থাকুন। হিজামা কিভাবে করা হয়, সে সম্পর্কে আলোচনা করার পূর্বে, জেনে নেয়া উচিত যে, হিজামা কি? হিজামা প্রাচীন একটি চিকিৎসা পদ্ধতি। যার মাধ্যমে দেহের দূষিত রক্ত বের করে দেওয়া হয়। আর দূষিত রক্ত বের হওয়ার ফলে শারীরিক উপকার পাওয়া যায়। বাংলাদেশে হিজামা থেরাপিকে সাধারণত শিঙ্গা লাগানো বলা হয়। 

অনেক সময় গ্রামে-গঞ্জে দেখা যায় যে, বেদেরা শিঙ্গা নিয়ে ঘোরাফেরা করে, লোকদেরকে শিঙ্গা লাগায়।যদিও বর্তমান সময়ে এই ধরনের শিঙ্গা লাগানোর পদ্ধতি খুব একটা চোখে পড়ে না। তবে আগেরকার দিনে এর অনেক প্রচলন ছিল। যাইহোক, এই পদ্ধতিতে বেদেদের মাধ্যমে সিঙ্গা লাগানো মতেই উচিত নয়। কেননা সিঙ্গা লাগানোর নির্দিষ্ট পদ্ধতি রয়েছে এবং হাইজিনের ব্যাপার রয়েছে। 
আপনি যদি অভিজ্ঞ ডাক্তার ব্যতীত, অনভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা কখনো সিঙ্গা লাগান, তাহলে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। বিশেষ করে, রক্ত বের করার জন্য চামড়াতে সামান্য পরিমাণে ক্ষতের সৃষ্টি করতে হয়, যদি সকলের জন্য একই ব্লেড বা ক্ষুর ব্যবহার করা হয় সে ক্ষেত্রে কিন্তু একজনের রোগ আরেকজনের শরীরে স্থানান্তর হতে পারে, তাই অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে এবং হিজামা লাগাতে চাইলে অভিজ্ঞ ডাক্তারের তত্ত্বাবধানে লাগাতে হবে। 

বর্তমানে অনেক অভিজ্ঞ ডাক্তার রয়েছেন এবং হিজামা স্পেশালিস্ট রয়েছেন যারা প্রফেশনাল ভাবে হিজামা করে থাকেন। আরেকটি বিষয় হলো বিভিন্ন রোগের জন্য করা হয় তাই হিজামা কিভাবে করা হয়, এই প্রশ্নটি আপেক্ষিক। যাইহোক সাধারণত যেভাবে হিজমা করা হয় তার বিবরণ নিচে তুলে ধরা হলো।

হিজামা করার জন্য সর্বপ্রথম রোগীকে একটি বিছানায় শুইয়ে দেওয়া হয়। এরপর যে জায়গায় হিজামা করা হবে তা জীবাণুনাশক ঔষধের মাধ্যমে জীবন মুক্ত করা হয়। কাপ লাগানোর স্থানসমূহ জীবাণুমুক্ত করার পরে, রোগীর শরীরে কাপ বসানো হয়। বসানো শেষ হয়ে গেলে, নির্দিষ্ট সময় অপেক্ষা করতে হয়।এরপরে কাপগুলো খুলে ফেলা হয়। 

হিজামা কাপ সমূহ খুলে ফেলার পরে, জীবনমুক্ত ব্লেডের সাহায্যে চামড়ায় হালকা ক্ষতের সৃষ্টি করা হয় যেন শরীরের ভেতরের দূষিত রক্ত বের হয়ে আসতে পারে। এভাবে হিজাবার কাপ বসানো স্থানগুলোতে  সামান্য ক্ষতির সৃষ্টি করা হয়। এরপরে পুনঃরায় কাপগুলো আবার যথাস্থানে স্থাপন করা হয়। 

এ পর্যায়ে, আরও বেশ কিছু সময় অপেক্ষা করা হয়। যখন কাপগুলোতে দূষিত রক্ত জমা হয়ে যায় তখন সেই কাপগুলোকে খুলে ফেলা হয়। কাপ খুলে দেওয়ার মাধ্যমে মূলত, হিজামার কাজ শেষ হয়ে যায়। হিজামা সম্পন্ন হয়ে গেলে রোগীকে মধুর শরবত খাওয়ানো হয়। মূলত এই পদ্ধতিতেই হিজামা করা হয়ে থাকে। 

হিজামা কিভাবে করা হয়? আশা করি তা জানতে পারলেন। নিচে হিজামা কোথায় করা হয়, হিজামা কেন করা হয় এবং হিজামা করার সময় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তো চলুন দেখে নেয়া যাক, হিজামা কোথায় করা হয়, হিজামা কেন করা হয় এবং হিজামা করার সময় সম্পর্কে বিস্তারিত তথ্য। 

হিজামা কোথায় করা হয়

হিজামা কোথায় করা হয়, তা জানা থাকলে খুব সহজেই আপনি যেকোনো সময় হিজামা করাতে পারবেন। কিন্তু আপনি যদি না জানেন যে, হিজামা কোথায় করা হয়? তাহলে কিন্তু কখনোই আপনি হিজামা করতে পারবেন না। তো যাই হোক আপনি যদি হিজমা করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে হিজামা কোথায় করা হয় সে সম্পর্কে জানা, খুবই গুরুত্বপূর্ণ। 

নামে বেনামে বিভিন্ন ধরনের সেন্টার থাকলেও তারা সবগুলোই কিন্তু ভালো সার্ভিস প্রদান করে না। তাই যেই হিজামা সেন্টারটি ভালো সার্ভিস প্রদান করে আপনাকে খুজে খুজে সেই হেজামা সেন্টারেই হিজামা করাতে হবে। ঢাকার বিভিন্ন জায়গায় হিজামা সেন্টার রয়েছে। ঢাকায় অবস্থিত যে কোন হিজামা সেন্টারে হিজামা করাতে পারেন। ঢাকার বাইরেও কিছু কিছু হিজামা সেন্টার রয়েছে। 
যাইহোক আপনি যেখানেই হিজামা করেন না কেন, হিজামা করানোর পূর্বে অবশ্যই সংশ্লিষ্ট ডাক্তারের সাথে কথা বলে নেবেন এবং সার্বিক বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নিবেন। জেনে বুঝে এরপরে, সেখানেই হিজামা করার সিদ্ধান্ত গ্রহণ করবেন। হিজামা কোথায় করা হয়, আশা করি সেই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। 
 
হিজামা কিভাবে করা হয়, সেই বিষয়ে সম্পর্কে ইতিমধ্যে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে হিজামা কেন করা হয় এবং হিজামা করার সময় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই, হিজামা কেন করা হয় এবং হিজামা করার সময় সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আর্টিকেল নিচের অংশটি মনোযোগের সহিত পড়ুন। 

হিজামা কেন করা হয়

বর্তমানে অনেকেই হিজামা থেরাপি গ্রহণ করে থাকেন। এখন প্রশ্ন হলো: হিজামা কেন করা হয়? হিজামা গ্রহণ করলে বিভিন্ন ধরনের শারীরিক উপকার পাওয়া যায়। এছাড়া প্রাচীন চিকিৎসা পদ্ধতি হিসেবে অনেকটা সহজলভ্য এবং নিরাপদ চিকিৎসা পদ্ধতি। হিজামা চিকিৎসা পদ্ধতি সম্পর্কে হাদিসে তথ্য পাওয়া যায়। চিকিৎসা বিজ্ঞানের তথ্য অনুসারে, হিজামা গ্রহণ করলে যে সকল শারীরিক উপকার পাওয়া যায় তা নিচে তুলে ধরা হলো। 
  • হিজামা গ্রহণ করলে দীর্ঘস্থায়ী মাথাব্যথা প্রশমিত হয়। 
  • ব্যথা উৎপাদনকারী দূষিত রক্ত সংগ্রহীত হয়ে যায়।
  • পিঠের ব্যথা প্রশমন করে। 
  • এজমা সহায়তা করে। 
  • ত্বক সুন্দর করে। 
হিজামা কেন করা হয় বা হিজামা কেন করা হয় আশা করি সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলেন। ইতোমধ্যেই উপরে হিজামা কিভাবে করা হয় এবং হিজামা কোথায় করা হয় সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। নিচে হিজামা করার সময় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। আসুন দেখে নেয়া যাক, হিজামা করার সময় সম্পর্কে বিস্তারিত। 

হিজামা করার সময়

হিজামা কিভাবে করা হয়, হিজামা কোথায় করা হয় এবং হিজামা কেন করা হয় সে বিষয়ে সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পেরেছেন এখন কথা হল হিজামা কখন করা উত্তম বা হিজামা করার সময় কখন নির্ধারণ করা উচিত। হিজামা করার সময় সম্পর্কে আর্টিকেলটির এই অংশে আলোচনা করা হবে। 

হিজামা করার সময় সম্পর্কে, হাদিসে উদ্ধৃতি রয়েছে রাসুলুল্লাহ (সা:) বলেন, যে হিজামা চিকিৎসা গ্রহন করতে চায়, তাকে (ইসলামি) চন্দ্র মাসের ১৭ তম, ১৯ তম ও ২১ তম দিন অনুসন্ধান করতে বলো। ইবনে মাজাহ (৩৪৮৬)। উপর উল্লেখিত হাদিস থেকে আমরা জানতে পারলাম যে, চন্দ্র মাসের ১৭, ১৯ ও ২১ তম দিনে হিজামা করা উত্তম। এছাড়াও অন্য হাদিসে বলা হয়েছে খালি পেটে হিজামা করা উত্তম। 
হিজামা করার সময় কোনটি আশা করি সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। হিজামা কিভাবে করা হয় এবং হিজামা কোথায় করা হয় সে সম্পর্কে ইতোমধ্যেই উপরে আলোচনা করা হয়েছে। সেই সাথে হিজামা কেন করা হয় বা হিজামা করার উপকারিতা কি সেই বিষয় সম্পর্কেও বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 

শেষ কথা

হিজামা কিভাবে করা হয় হিজামা করার উপকারিতা কি এবং কোথায় হিজামা করা হয় সে বিষয়গুলো সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। আশা করি উপর উল্লেখিত তথ্যগুলো আপনার ভালো লেগেছে। যদি তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার কাছে উপকারী মনে হয় তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪