OrdinaryITPostAd

ইলেকট্রনিক্স কাকে বলে - ইলেকট্রনিক ডিভাইস কাকে বলে

প্রিয় পাঠকগণ ইলেকট্রনিক্স কাকে বলে? এই বিষয় সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গায় এসেছেন। আপনারা যারা আমাদের এই আর্টিকেল করছেন তারা নিশ্চয়ই ইলেকট্রনিক্স কাকে বলে? বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছেন। আপনাদের জন্য ইলেকট্রনিক্স কাকে বলে? তাব বিস্তারিত আলোচনা করা হলো।

তাহলে চলুন দেরি না করে ঝটপট ইলেকট্রনিক্স কাকে বলে? জেনে নেওয়া যাক। জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ইলেকট্রনিক্স কাকে বলে - ইলেকট্রনিক ডিভাইস কাকে বলে

ইলেকট্রনিক্স কাকে বলে - ইলেকট্রনিক্স ডিভাইস কাকে বলে?

আমরা অনেকেই ইলেকট্রনিক্স কাকে বলে এই বিষয়টি সম্পর্কে জানিনা। বিশেষ করে যারা পলিটেকনিকে পড়াশোনা করে সাধারণত তারা অনেকেই ইলেকট্রনিক্স বিষয় নিয়ে পড়াশোনা করতে চাই সাধারণত তারাই ইলেকট্রনিক্স কাকে বলে? এবং ইলেকট্রনিক্স ডিভাইস কাকে বলে? এ বিষয়গুলো সম্পর্কে জানতে চেয়ে থাকে। নিচে ইলেকট্রনিক্স কাকে বলে? এবং ইলেকট্রনিক্স ডিভাইস কাকে বলে আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও বানানোর উপায়

ইলেকট্রনিক্স কাকে বলে?

তড়িৎ প্রকৌশলের একটি শাখা হলো ইলেকট্রনিক্স। যেখানে ভ্যাকুয়াম টিউব এবং অর্ধপরিবাহী যন্ত্রাংশের মধ্যে দিয়ে ইলেকট্রনের প্রবাহ আলোচিত হয়। এতে সাধারণত ক্ষুদ্র আকারের বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন কম্পিউটার আইসি আলোচনা করা হয়। ইলেকট্রনিক প্রকৌশল প্রধানত ইলেকট্রনিক বর্তনীর নকশা প্রণয়ন করে এবং পরীক্ষনের কাজে ব্যবহৃত হয়।

ইলেকট্রনিক বর্তনী সাধারণত রেজিস্টার, ক্যাপাসিটর, ইন্ডাক্টর, ডায়োড প্রগতি দ্বারা কোন নির্দিষ্ট কার্যক্রম সম্পাদন করার জন্য তৈরি করা হয়ে থাকে। তা ইঞ্জিনিয়ারিং এর যে শাখায় ভ্যাকুয়াম টিউব, গ্যাস টিউব এবং সেমিকন্ডাক্টর এর মধ্য দিয়ে ইলেকট্রন প্রবাহ সম্পর্কে আলোচনা করা হয় এবং গবেষণা করা হয় তাকে ইলেকট্রনিক্স বলে।

ইলেকট্রনিক্স ডিভাইস কাকে বলে?

যে ডিভাইসের সাহায্যে ইলেক্ট্রনের প্রবাহকে নিয়ন্ত্রণ করার জন্য থার্মোনিক বাল অথবা ট্রানজিস্টর ব্যবহার করা হয় তাকে সাধারণত ইলেকট্রনিক্স ডিভাইস বলে। ইলেকট্রনিক্স ডিভাইস গুলো নিম্নলিখিত কাজের ব্যবহৃত হয়।

  • রেক্টিফিকেশন এর জন্য
  • অ্যামপ্লিফিকেশন এর জন্য

বেসিক ইলেকট্রনিক্স কি?

প্রিয় পাঠকগণ আমরা এখন বেসিক ইলেকট্রনিক্স কি? এ বিষয় সম্পর্কে আলোচনা করব। সাধারণত বেসিক ইলেকট্রনিক্স একটি বিষয় বিশেষ করে যারা ইলেকট্রনিক্স বিষয়ে পড়াশোনা করে তারা এ বিষয়টি সম্পর্কে জানে। কিন্তু নিচে বেসিক ইলেকট্রনিক্স কি? বিষয়টি সম্পর্কে আলোচনা করা হলো।

বেসিক ইলেকট্রনিক সম্পর্কে জানতে হলে আপনাকে প্রথমে ইলেকট্রনিক্স ডিভাইস গঠন প্রক্রিয়া সম্পর্কে জানতে হবে। আপনি যদি ইলেকট্রনিক্স গঠন প্রক্রিয়া সম্পর্কে জানতে পারেন তাহলে খুব সহজেই বেসিক ইলেকট্রনিক্স সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

  • ডায়োড
  • ট্রানজিস্টর
  • রেজিস্টার
  • ক্যাপাসিটর
  • কিছু কানেক্টর
  • কিছু এলইডি
  • বেডবোর্ড
  • মাল্টিমিটার ইত্যাদি

ওপরের ডিভাইস গুলোর সাহায্যে ইন্টিগ্রেটেড সার্কিট তৈরি করা হয়। বর্তমানে প্রতিটি ডিভাইসের এগুলো দেখা যায়। এগুলোর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে।

ইলেকট্রনিক্স এর জনক কে?

যেহেতু আমরা আজকের এই আর্টিকেলে ইলেকট্রনিক্স নিয়ে আলোচনা করছি সেহেতু ইলেকট্রনিক্স এর জনক কে এ বিষয়টি অবশ্যই আমাদের জানা উচিত। কারণ ইলেকট্রনিক্স উদ্ভাবন করার মধ্য দিয়ে আমরা আজকের এই তথ্য প্রযুক্তির যুগে প্রবেশ করতে পেরেছি। ইলেকট্রনিক্স এর মাধ্যমে মোবাইল সহ বিভিন্ন রকম ডিভাইস তৈরি করা সম্ভব হচ্ছে। নিচে ইলেকট্রনিক্স এর জনক কে? আলোচনা করা হলো।

১৮৮৩ সালে বিজ্ঞানী ফ্লেমিং এডিসন ক্রিয়াকে কাজে লাগিয়ে ভ্যাকুয়াম টিউব আবিষ্কার করেন। যা রেকটিফায়ার হিসেবে কাজে লাগানো হয়। আর এখান থেকেই ইলেকট্রনিক্স এর সূচনা হয়ে থাকে। তাহলে আমরা বলতে পারি যে ইলেকট্রনিক্স এর জনক হল ফ্লেমিং।

ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং কি?

প্রিয় পাঠক বোন আপনারা যারা ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং কি? এ বিষয়ে জানতে চেয়েছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলে ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং কি এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তা আপনারা আমাদের এই আর্টিকেল থেকে ইতিমধ্যে ইলেকট্রনিক্স কাকে বলে? জেনেছেন এখন ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং কি? জেনে নিন।

ইলেকট্রনিক্স বা ইলেকট্রিসিটি ছাড়া আমাদের জীবন কল্পনা করা অসম্ভব বর্তমান সময়ে। আর এই দুইটি বিষয় নিয়ে প্রকৌশল বিদ্যার যে বিদ্যাপী ঠ করা হয় সেটিকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং অর্থাৎ EEE বলা হয়ে থাকে। ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রনিক প্রকৌশল মূলত ইলেকট্রন নিয়ে আলোচনা করা হয়।

আরো পড়ুনঃ ছাত্রদের টাকা আয় করার ২০ টি সেরা কার্যকরী উপায়

টেলিগ্রাফি ও বিদ্যুৎ শক্তির ব্যবহার জনপ্রিয় হয়ে উঠেছে তখন থেকেই ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর আত্মপ্রকাশ ঘটে। এখানে ইলেকট্রিসিটি পাওয়ার হাউজ ডিজাইন ও তার রক্ষণাবেক্ষণ, ইলেকট্রনিক সংক্রান্ত যাবতীয় বিষয় সার্কিট ডিজাইন, এপ্লিকেশন ভ্যাকুয়াম টিউব ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বর্তমানে তড়িৎ প্রকৌশলের ব্যাপী বিদ্যুৎ শক্তি নিয়ন্ত্রণ ব্যবস্থা, ইলেকট্রনিক্স টেলিযোগাযোগ সহ আরো কিছু উপ শাখা জুড়ে বিস্তৃত। যখন শুরু তড়িৎ প্রফসল বলা হয় তখন বড় আকারের বৈদ্যুতিক ব্যবস্থা বা যন্ত্রপাতি তাকে বোঝানো হয়েছে।

পাওয়ার ইলেকট্রনিক্স কাকে বলে?

আমরা অনেকেই পাওয়ার ইলেকট্রনিক্স কাকে বলে? এ বিষয়টি সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে। আমরা ইতিমধ্যে ইলেকট্রনিক্স কাকে বলে? বিষয়টি সম্পর্কে জেনেছি এখন পাওয়ার ইলেক্ট্রনিক্স কাকে বলে? বিষয়টি সম্পর্কে আলোচনা করব। নিচে পাওয়ার ইলেকট্রনিক্স কাকে বলে? আলোচনা করা হলো।

পাওয়ার ইলেক্ট্রনিক্স হলো সুবিধা জনক ব্যবহারের জন্য একটি দক্ষ এবং শক্ত সামর্থক পদ্ধতিতে বৈদ্যুতিক ফ্রম কে এক ফর্ম থেকে অন্য রূপে রূপান্তরিত করার শিল্প। । যে সকল ডিভাইসের সাহায্যে সার্কিট পাওয়ারকে নিয়ন্ত্রণ করা হয় তাকে পাওয়ার ইলেকট্রনিক্স ডিভাইস বলা হয়।

ইলেকট্রিক্যাল কাকে বলে

উপরের আলোচনায় আমরা ইলেকট্রনিক্স নিয়ে আলোচনা করেছি। আমরা জেনেছি ইলেকট্রনিক্স কাকে বলে? এখন খুবই গুরুত্বপূর্ণ আরো একটি বিষয় ইলেকট্রিক্যাল কাকে বলে এ বিষয়ে সম্পর্কে আলোচনা করব। ইলেকট্রিক্যাল কাকে বলে? এ বিষয়ে অনেকেই জানতে চায়। সাধারণত তাদের জন্য আজকের এই আর্টিকেলে ইলেকট্রিক্যাল কাকে বলে? আলোচনা করা হলো।

ইলেকট্রিক্যাল যা, কারেন্ট প্রবাহের উতস এবং সাপ্লাই নিয়ে আলোচনা করে। বিভিন্ন ইলেকট্রিক্যাল সার্কিট সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করে এবং এসি তে কাজ করে তাকেই ইলেকট্রিক্যাল বলা হয়। ইলেকট্রিক্যাল হলো বিজ্ঞান এর এমন একটি গুরুত্বপূর্ণ শাখা যেখানে পরিবাহী পদার্থ-অপরিবাহী পদার্থ নিয়ে সকল বিষয়ে উপর নিখুঁতভাবে আলোচনা ও গবেষণা করা হয়।

আরো পড়ুনঃ মোবাইলে টাকা রিচার্জ করার ৭ টি নিয়ম

ইলেকট্রিক্যাল হলো ইঞ্জিনিয়ারিং এর এমন একটি শাখা যেখানে পরিবাহীর ভেতরে ইলেকট্রন প্রবাহ এবং পরিবাহী দ্বারা তৈরি বস্তু নিয়ে আলোচনা করা হয়। জেনারেটর, মটর, সার্কিট ব্রেকার, ফ্যান ইত্যাদি। ইলেকট্রিক্যাল বিভাগের এই শাখায় বিদ্যুতের উৎস, এসি, ও ইলেকট্রিক্যাল সার্কিট এর উপর বিস্তারিত আলোচনা করা হয়।

আমাদের শেষ কথাঃ ইলেকট্রনিক্স কাকে বলে - ইলেকট্রনিক ডিভাইস কাকে বলে

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ইলেকট্রনিক্স কাকে বলে? ইলেকট্রিক্যাল কাকে বলে? পাওয়ার ইলেক্ট্রনিক্স কাকে বলে? ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং কি? ইলেকট্রনিক্স এর জনক কে? বেসিক ইলেকট্রনিক্স কি? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তার অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪