OrdinaryITPostAd

স্যালারি একাউন্ট কি - স্যালারি একাউন্ট খোলার নিয়ম

আমরা অনেকেই স্যালারি একাউন্ট কি? এ বিষয়টি জানিনা। কিন্তু স্যালারি নেওয়ার জন্য আমাদের স্যালারি একাউন্ট কি? এ বিষয়ে জানতে হবে। বর্তমান সময়ে খুবই গুরুত্বপূর্ণ এবং উপকারী মাধ্যম হলো স্যালারি অ্যাকাউন্ট এর মাধ্যমে স্যালারি গ্রহণ করা। তার জন্য আমাদেরকে স্যালারি একাউন্ট কি? জানতে হবে।

আপনি যদি স্যালারি একাউন্ট কি জানতে চান তাহলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকতে হবে। তাহলে চলুন দেরি না করে স্যালারি একাউন্ট কি জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ স্যালারি একাউন্ট কি - স্যালারি একাউন্ট খোলার নিয়ম

স্যালারি একাউন্ট কি - স্যালারি একাউন্ট খোলার নিয়মঃ প্রথম কথা

বিশেষ করে চাকরিজীবীদের জন্য স্যালারি একাউন্ট খুবই গুরুত্বপূর্ণ। চাকরিজীবীরা যেন তাদের স্যালারি টাকা খুব সহজেই পেয়ে যেতে পারে সাধারণত তাই স্যালারি অ্যাকাউন্ট ব্যবহার করা হয়। আজকের এই আর্টিকেলে আমরা স্যালারি একাউন্ট কি? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ মানসিক রোগের লক্ষণ ও চিকিৎসা

এছাড়া স্যালারি অ্যাকাউন্ট খোলার আগে যে সকল বিষয়গুলো আমাদেরকে জানতে হবে যেমন স্যালারি একাউন্ট খোলার নিয়ম, স্যালারি একাউন্ট এর উপকারিতা, স্যালারি একাউন্ট ফরম কিভাবে পূরণ করতে হবে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

স্যালারি একাউন্ট কি?

স্যালারি একাউন্ট খোলার আগে আমাদেরকে অবশ্যই স্যালারি একাউন্ট কি? এ বিষয় সম্পর্কে জানতে হবে। বিশেষ করে চাকরিজীবী এবং ব্যবসায়ীদের জন্য স্যালারি একাউন্ট খুবই গুরুত্বপূর্ণ। মাসে মাসে স্যালারির টাকা তাদের একাউন্টে খুব সহজে প্রবেশ করে। সেই জন্য প্রথমে আমাদেরকে স্যালারি একাউন্ট কি? এই বিষয়ে জানতে হবে।

মনে করেন আপনি কোন সমস্যায় কাজ করেন সেখানে কাজ করার সময় কর্মীদের বেতন অর্থাৎ আপনার বেতন নেওয়ার জন্য আপনি যে একাউন্ট ব্যবহার করেন তাকে স্যালারি একাউন্ট বলা হয়। ওই অফিসে যতজন কর্মচারী কর্মকর্তা রয়েছে সবার জন্য আলাদা আলাদা স্যালারি একাউন্ট থাকা লাগবে। স্যালারি একাউন্ট এর বিশেষ কিছু সুবিধা পাওয়া যায়।

যেমন আপনি যদি সাধারণ কোন একাউন্ট খুলেন তাহলে আপনাকে সেখানে নূন্যতম ব্যালেন্স রাখতে হবে না হলে আপনার একাউন্ট চালু হবে না। স্যালারি একাউন্ট একাউন্টে কোন ধরনের ব্যালেন্স রাখার প্রয়োজন নেই। এখানে আপনি বিভিন্ন রকমের লোন নিতে পারেন ছাড় পেয়ে যাবেন। আশা করি স্যালারি একাউন্ট কি? বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন।

স্যালারি একাউন্ট খোলার নিয়ম

স্যালারি একাউন্ট খোলার নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ। কোন ব্যক্তি যদি চাকরির বেতনের টাকা খুব সহজে কোন রকম ঝামেলা ছাড়া স্যালারি একাউন্টে নিতে চাই তাহলে তাকে প্রথমে স্যালারি একাউন্ট খোলার নিয়ম অনুসরণ করে একাউন্ট খুলতে হবে। আপনি যেমন অন্যান্য একাউন্টগুলো খুলে থাকেন ঠিক তেমন ভাবে স্যালারি একাউন্ট খুলতে পারবেন।

আরো পড়ুনঃ হিজামা কিভাবে করা হয় - হিজামা কোথায় করা হয়

যেকোনো ব্যাংকে একাউন্ট খোলার জন্য কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট লাগে। সাধারণত সেইগুলো ছাড়া একাউন্ট খোলা যায় না। স্যালারি একাউন্ট খোলার নিয়ম এবং প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিচে উল্লেখ করা হলোঃ

১। আপনি যদি স্যালারি একাউন্ট তৈরি করতে চান তাহলে আপনার জাতীয় পরিচয় পত্র সনদ পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স কিংবা জন্ম নিবন্ধন প্রয়োজন হবে।

২। যদি আপনি স্যালারি একাউন্ট ওপেন করতে চান তাহলে আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হবে।

৩। আপনার একাউন্টের নমিনি যে ব্যক্তি হবে তার জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি লাগবে।

৪। স্যালারি একাউন্ট করার জন্য অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। এছাড়া আপনি যে অফিসে চাকরি করেন সেই অফিসের প্রত্যয়ন পত্র অথবা আইডি কার্ড প্রয়োজন হবে।

উপরের প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিয়ে এবং স্যালারি একাউন্ট খোলার ফর্ম পূরণ করে ব্যাংকে কর্মরত কর্মকর্তাদের কাছে নিয়ে যেতে হবে। এর পরে আপনার ফিঙ্গারপ্রিন্ট সহ ছবিগুলো সাজিয়ে তারা সঠিকভাবে নিয়ে নেবে। তাহলে আপনার স্যালারি একাউন্ট ওপেন করা হয়ে গেল। এখন থেকে আপনি প্রতি মাসে আপনার স্যালারি একাউন্ট এর মাধ্যমে টাকা গ্রহণ করতে পারবেন।

স্যালারি একাউন্ট এর উপকারিতা

স্যালারির টাকা স্যালারি একাউন্ট এর মাধ্যমে খুব সহজেই বাড়িতে বসে থেকেই গ্রহণ করা যায়। স্যালারি একাউন্ট এর উপকারিতা বিশেষ করে চাকরিজীবীদের জন্য অনেক। তারা বাড়িতে বসেই মাস শেষে কোনরকম ঝামেলা ছাড়াই স্যালারি একাউন্ট এর মাধ্যমে স্যালারি গ্রহণ করে। স্যালারি একাউন্ট এর উপকারিতা গুলো উল্লেখ করা হলোঃ

১। স্যালারি একাউন্ট এর সব থেকে বড় সুবিধা হল চাকরি পরিবর্তনের পরেও এই অ্যাকাউন্ট বন্ধ হয় না। তবে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখা উচিত।

২। স্যালারি একাউন্ট করা হলে ব্রাঞ্চের তরফ থেকে চেক বুক অফার করা হয়। এইচ চেক বুকের প্রতি পৃষ্ঠায় গ্রাহকের নাম প্রিন্ট করে লেখা থাকে।

৩। স্যালারি একাউন্ট গ্রাহকের ডিপোজিট লকার, সুপারসেভার সুবিধা বিনামূল্যে পাসবুক সুবিধা পাওয়া যায়।

৪। স্যালারি একাউন্ট কয়েক মাস টাকা প্রবেশ না করলে এই স্যালারি একাউন্ট সাধারণ একাউন্টের মত হয়ে যায়।

স্যালারি একাউন্ট ফরম

স্যালারি একাউন্ট খোলার জন্য আমাদের অবশ্যই স্যালারি একাউন্ট ফরম পূরণ করতে হবে। উপরের আলোচনা করা ডকুমেন্টগুলোর সাথে স্যালারি একাউন্ট ফরম পূরণ করে ব্যাংকের কর্মকর্তাদের জমা দিতে হবে। আমরা অনেকেই স্যালারি একাউন্ট ফরম কোথায় পাব বিষয়টি জানিনা। নিচে স্যালারি একাউন্ট ফরম উল্লেখ করা হলো।

আপনি যে ব্যাংকে স্যালারি একাউন্ট খুলতে চান সেই ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে স্যালারি একাউন্ট ফরম পেয়ে যাবেন অথবা আপনি এখান থেকে স্যালারি একাউন্ট ফরম ডাউনলোড করে নিতে পারেন।

স্যালারি একাউন্ট কি - স্যালারি একাউন্ট খোলার নিয়মঃ শেষ কথা

স্যালারি একাউন্ট খোলার নিয়ম, স্যালারি একাউন্ট এর উপকারিতা, স্যালারি একাউন্ট ফরম, স্যালারি একাউন্ট কি? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আপনি যদি স্যালারি একাউন্ট খুলতে চান তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানা খুবই জরুরী।

আরো পড়ুনঃ যমজ সন্তান কেন হয় - যমজ সন্তান কিভাবে হয়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪