OrdinaryITPostAd

মূল্যস্ফীতি কি - মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি

মূল্যস্ফীতি কি? সেই বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। মূল্যস্ফীতি  একটি দেশের সাধারণ চিত্র। স্বল্প পরিমাণে মূল্যস্ফীতি তেমন কোনো সমস্যা নয়।  তবে ব্যাপক আকারে মূল্যস্ফীতি দেখা দিলে তা অর্থনীতির জন্য বিরূপ প্রভাব ফেলতে পারে। যাই হোক, মূল্যস্ফীতি কি? সে সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আসুন দেখে নেয়া যাক, মূল্যস্ফীতি কি?

পেজ সূচিপত্র: মূল্যস্ফীতি কি - মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি

মূল্যস্ফীতি কি - মূল্যস্ফীতি কেন হয়

মূল্যস্ফীতি কি এবং মূল্যস্ফীতি কেন হয়? তা নিচে বিস্তারিত ভাবে তুলে ধরা হবে। দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধি পেলে সেটাকেই মূল্যস্ফীতি বলা হয়। অর্থাৎ মূল্যের ঊর্ধ্বগতি হলো মূল্যস্ফীতি। প্রখ্যাত অর্থনীতিবিদ ক্রাউথারের মতে: "মূদ্রাস্ফীতি হলো এমন এক অবস্থা যখন অর্থের মূল্য ক্রমাগত হ্রাস পায় এবং দ্রব্যমূল্য বৃদ্ধি পায়"। মূল্যস্ফীতির সংজ্ঞায় অধ্যাপক স্যামুয়েলসন বলেন, "দ্রব্যসামগ্রী এবং উৎপাদনের উপাদানসমূহের দাম যখন বৃদ্ধি পেতে থাকে, সাধারণভাবে তখন তাকে মুদ্রাস্ফীতি বলা হয়।"

এখন প্রশ্ন হলো: মূল্যস্ফীতি কেন হয়? বিভিন্ন কারণে মূল্যস্ফীতি ঘটে থাকে। সাধারণত প্রত্যেক দেশেই স্বল্প পরিমাণে প্রতিবছর মুদ্রাস্ফীতি ঘটে থাকে। তাই স্বল্প পরিমাণে মুদ্রাস্ফীতি ঘটলে তা দোষের নয়। তবে তার ব্যাপক আকার ধারণ করলে জনজীবনে এর বিরূপ প্রভাব পড়তে পারে।যাইহোক, চলুন দেখে নেয়া যাক, মূল্যস্ফীতি কেন হয়? সাধারণত যে সকল কারণে মূল্যস্ফীতি হয় সেই কারণগুলো নিচে লিস্ট আকারে তুলে ধরা হলো। তো আসুন জেনে নেয়া যাক, মূল্যস্ফীতি কেন হয়?
  • চাহিদার তুলনায় পণ্যের যোগান কম থাকা।
  • অতিরিক্ত মাত্রায় মুদ্রা ছাপানো।
  • কাঁচামালের দাম বৃদ্ধি।
  • মজুরি খরচ বৃদ্ধি।
  • বিদেশি কারেন্সির বিপরীতে টাকার মূল্য কমে যাওয়া।
  • সরকারি কর বৃদ্ধি।
  • অবৈধভাবে পণ্য মজুদ করন।
মূল্যস্ফীতি কি এবং মূল্যস্ফীতি কেন হয়? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন। নিচে মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি, এবং মূল্যস্ফীতি কত? সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। নিচে মূল্যস্ফীতি ইংরেজি কি, মূল্যস্ফীতি বাংলাদেশ এবং মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয় সে বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি

আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন সেক্ষেত্রে, আর্টিকেলের এই অংশটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা, বিভিন্ন পরীক্ষায়, মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি? এই ধরনের প্রশ্ন করা হয়। তাই আপনি যদি মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি? সেই প্রশ্নের সঠিক উত্তর জেনে রাখেন, তাহলে যেকোনো পরীক্ষায় খুব সহজেই উত্তর দিতে পারবেন। তো চলুন দেখে নেয়া যাক, মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি? মূল্যস্ফীতি কি? সে সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই মুদ্রাস্ফীতি কি? এই প্রশ্নের সঠিক উত্তর নিচে তুলে ধরা হবে। 

মুদ্রাস্ফীতি কি?: কেন্দ্রীয় ব্যাংক অতিরিক্ত মাত্রায় টাকা ছাপানোর কারণে যদি মুদ্রার পরিমাণ বৃদ্ধি পায়, তাহলে মুদ্রাস্ফীতি হয়ে থাকে। অর্থাৎ টাকার পরিমাণ এর বিপরীতে যদি এর মান কমে যায় তাহলে মুদ্রাস্ফীতি ঘটে। অর্থাৎ সেবার সেবার বিপরীতে টাকার অংক যদি বৃদ্ধি পায় মূলত সেটাই হলো মুদ্রাস্ফীতি। অর্থাৎ মুদ্রাস্ফীতি ঘটলে পণ্যের দাম অনেকাংশে বেড়ে যায়। আর তাই দীর্ঘস্থায়ী মুদ্রাস্ফীতি অর্থনীতির জন্য হুমকি স্বরূপ। 
অল্প পরিমাণে সেবা গ্রহণ করার জন্য অধিক পরিমাণে মুদ্রা বা টাকা প্রয়োজন হলে সেটাই মুদ্রাস্ফীতি। যে সেবা পূর্বে ১০০ টাকায় গ্রহণ করা যেত, সেই সেবা গ্রহণ করার জন্য যদি ১৫০ টাকার প্রয়োজন হয়, সে ক্ষেত্রে ধরে নেয়া যায় যে, তা মুদ্রাস্ফীতির কারনে হয়েছে। আবার কখনো কখনো মূল্যস্ফীতির কারণেও তা হতে পারে। 

মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি, আশা করি সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। নিচে মূল্যস্ফীতি কেন হয়, মূল্যস্ফীতি কত এবং মূল্যস্ফীতি ইংরেজি কি? সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সেই সাথে নিচে মূল্যস্ফীতি বাংলাদেশ এবং মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয়, সে সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে। 

মূল্যস্ফীতি ইংরেজি কি

মূল্যস্ফীতি শব্দটি বাংলা শব্দ। আপনি যদি, মূল্যস্ফীতি ইংরেজি কি? তা জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সাথে পড়ুন। নিচে মূল্যস্ফীতি ইংরেজি কি, তা তুলে ধরা হবে। তো চলুন দেখে নেয়া যাক, মূল্যস্ফীতি ইংরেজি কি? মূল্যস্ফীতির ইংরেজি হলো: inflation. মূল্যস্ফীতি ইংরেজি কি? আশা করি তা জানতে পারলেন। 

মূল্যস্ফীতি কত - মূল্যস্ফীতি বাংলাদেশ

বাংলাদেশে মূল্যস্ফীতি কত বা মূল্যস্ফীতি বাংলাদেশ সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে জানতে হলেও ডিকেলের এই অংশটি মনোযোগের সহিত পড়ুন। নিচে বাংলাদেশে মূল্যস্ফীতি কত বা মূল্যস্ফীতি বাংলাদেশ বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। আপনি যদি নিম্ন বর্ণিত, বাংলাদেশে মূল্যস্ফীতি কত বা মূল্যস্ফীতি বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে রাখেন তাহলে বাংলাদেশের অর্থনীতি সম্পর্কে সম্যক ধারণা পাবেন। বাংলাদেশে মূল্যস্ফীতি কত বা মূল্যস্ফীতি বাংলাদেশ সম্পর্কিত বিস্তারিত তথ্য নিম্নরূপ।

তো আসুন তাহলে দেখেন নেয়া যাক, মূল্যস্ফীতি কত বা মূল্যস্ফীতি বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত। বর্তমানে বাংলাদেশের মুদ্রাস্ফীতির হার ৬.৫০ থেকে ৭.০০  শতাংশের মধ্যে রয়েছে।কিভাবে মুদ্রাস্ফীতির হার কমানো যায় সেই ব্যাপারে সরকার কাজ করে যাচ্ছেন। বাংলাদেশে মূল্যস্ফীতি কত? আশা করি তা জানতে পারলেন। 

মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয়

মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয়? সে সংক্রান্ত যাবতীয় তথ্য নিচে উল্লেখ করা হবে। তাই মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয়? তা জানতে, আর্টিকেলের এই অংশটি মনোযোগের সাথে পড়তে থাকুন। আর্টিকেলের এই অংশটি মনোযোগের সহিত পরলে মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয়, তা জানতে পারবেন। মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয়? এর পদ্ধতি নিচে তুলে ধরা হলো। 

মুদ্রাস্ফীতি পরিমাপ করার জন্য আপনাকে পণ্যের মূল্যের উপরে নজরদারি করতে হবে।অর্থাৎনিত্য প্রয়োজনীয় কয়েকটি পণ্যের দাম লিপিবদ্ধ করতে হবে। এর পরের বছর সেই পণ্যগুলোর মূল্য পুনরায় লিপিবদ্ধ করতে হবে। এর পরে আপনাকে ক্যালকুলেশন করতে হবে যে কোন পণ্যের মূল্য কতটুকু বৃদ্ধি পেল। 
অর্থাৎ আগে যদি আপনি গত বছর ৫০০ টাকায় ১০ কেজি ক্রয় করে থাকেন, একই পরিমাণের চাল ক্রয় করার জন্য যদি আপনাকে এই বছর ৫৫০ টাকা খরচ করতে হয় সেক্ষেত্রে একই পণ্যের মূল্য ৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। এই যে ৫০ টাকা বৃদ্ধি পেল এটাই হলো মূল্যস্ফীতি। এই বছরের মূল্য মূল্যস্ফীতির পরিমাণ হলো: ১০%

মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয়? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি এবং মূল্যস্ফীতি কেন হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য উপরে আলোচনা করা হয়েছে। এর পাশাপাশি মূল্যস্ফীতি ইংরেজি কি এবং মূল্যস্ফীতি বাংলাদেশ? সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। 

শেষ কথা

মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি কি, সেই বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়েছে।  তাই আপনি যদি পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে মূল্যস্ফীতি কি এবং মূল্যস্ফীতি কেন হয়? নিশ্চয়ই সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। কেননা এই আর্টিকেলটিতে, মূল্যস্ফীতি ইংরেজি কি এবং মূল্যস্ফীতি কিভাবে পরিমাপ করা হয় সে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে।
মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি সম্পর্কিত গুরুত্বপূর্ণ আশা করি এই আর্টিকেলটি আশা করি আপনার কাছে ভালো লেগেছে যদি আপনার নিকটে তথ্যবহুল এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। আপনি যদি আপনার বন্ধু বান্ধবের কাছে এই আর্টিকেলটি শেয়ার করেন তাহলে তারাও মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতির সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবে।  ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪