OrdinaryITPostAd

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়

চোখে ছানি পড়ে গেলে চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় অবলম্বন করে সেগুলোকে ভালো করা যায়। তাই আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব। চোখের ছানি দূর করতে হলে চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গুলো অবলম্বন করতে পারেন।

আপনি যদি চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গুলো জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়

সাধারণত এই সমস্যাটি বৃদ্ধ বয়সের মানুষদের বেশি দেখা যায়। তবে চোখে ছানি পড়ার বেশ কিছু কারণ রয়েছে যেমন মানসিক আঘাত, বংশগত, চোখের কোন অপারেশন হয়ে থাকলে এছাড়া মাদক গ্রহণ অথবা ডায়াবেটিস এর সমস্যা থাকলে চোখে ছানি পড়ার মতো সমস্যা দেখা যায়। চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে খুব সহজেই সেগুলোকে ভালো করা যায়।

আরো পড়ুনঃ মেষ রাশির নারীর বৈশিষ্ট্য - মেষ রাশির বৈশিষ্ট্য

ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবেঃ আমাদের শরীরের অন্যান্য অঙ্গের চেয়ে চোখ ভিটামিন সি বেশি ধারণ করে থাকে এবং চোখ আমাদের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই এর প্রতি যত্নবান হওয়া উচিত এবং আপনি যদি চোখে ছানি দূর করতে চান তাহলে অবশ্যই ভিটামিন সি জাতীয় খাবার গ্রহণ করুন।

রসুন খাওয়াঃ আপনি যদি আপনার চোখের ছানি দূর করতে চান তাহলে রসুন খুবই উপকারী। চোখ পানি দিয়ে ধুয়ে নিলে দৃষ্টি যেমন পরিষ্কার মনে হবে রসুনের ঠিক সেই কাজটি করে থাকে। তাই চোখের ছানি দূর করার জন্য প্রতিদিন দুই থেকে তিন কোয়া রসুন খাবেন।

সবুজ শাকসবজি খেতে হবেঃ চোখের জন্য খুবই উপকারী হল সবুজ শাকসবজি। কারণ এগুলো ভিটামিন এ এর উৎস তাছাড়া সবুজ শাকসবজির মধ্যে রয়েছে বিটা ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। যা আমাদের চোখের ছানি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গরুর মধ্যে সবথেকে কার্যকরী।

সূর্য থেকে রক্ষা পেতে হবেঃ চোখে ছানি পড়ে গেলে যদি সূর্যের আলো পড়ে তাহলে আরো বেশি ক্ষতিকর। যার ফলে ছত্রাকের ঝুঁকি বেড়ে যায়। অবশ্যই বাইরে গেলে সূর্যের আলো থেকে বাঁচতে চোখের সানগ্লাস ব্যবহার করুন। আপনার চোখ পর্যন্ত যেন সূর্যের আলো পৌঁছাতে না পারে তাহলে এটি আরো বেশি ক্ষতিকর।

আই ড্রপ ব্যবহার করতে পারেনঃ চোখের জন্য আই ড্রপ খুবই কার্যকরী। আপনার চোখে ছানি পড়ে গেলে সেটিকে দূর করার জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী আই ড্রপ ব্যবহার করুন।

চোখে ঝাপসা দেখা দূর করার উপায়

আমাদের শরীরের অঙ্গ গুলোর মধ্যে চোখ খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন কারণে আমরা চোখে ঝাপসা দেখে থাকি। বিশেষজ্ঞ ডাক্তাররা বলেছেন চোখে ঝাপসা দেখার পেছনে লুকিয়ে থাকতে পারে বড় বড় কারণ। যেমন আমাদের শরীরে ডায়াবেটিস থাকলে কিংবা চোখের পানি পড়লে মানুষ চোখে ঝাপসা দেখা শুরু করে। চোখে ঝাপসা দেখা দূর করার উপায় গুলো অবলম্বন করে আমরা সেগুলো থেকে মুক্তি পেতে পারি।

১। আপনি যখন মোবাইল কম্পিউটার ব্যবহার করবেন অথবা টিভি দেখবেন তখন সেগুলো থেকে আপনার চোখকে নিরাপদ দূরত্বে রাখুন। কারণ সেখান থেকে বের হওয়া ক্ষতিকর তেজস্ক্রিয় রশ্মি চোখের ক্ষতি করে থাকে।

২। ভিটামিন এ জাতীয় খাবার প্রচুর পরিমাণে খেতে হবে। ভিটামিন এ জাতীয় খাবার গুলোর মধ্যে রয়েছে মিষ্টি পেঁপে, কাঁঠাল, কুমড়া, কালো কচু শাক, লাউ শাক, ধনিয়া পাতা, পাট শাক, গাজর, মিষ্টি আলু কলিজা, মলাটহেলা মাছ যা চোখে ঝাপসা দেখা দূর করতে সাহায্য করে।

৩। বাইরে থেকে আসার পরে আমাদের চোখ পরিষ্কার করতে হবে। কারণ এই সময় ধুলোবালি সহ অপরিষ্কার জিনিস চোখে ভেতরে পড়তে পারে তাই চোখ পরিষ্কার করে নেওয়া উচিত।

৪। সকালে ঘুম থেকে ওঠার পরে চোখ ভালোভাবে পরিষ্কার করতে হবে। কারণ সারারাত ঘুমানোর ফলে চোখে বিভিন্ন রকমের অপরিষ্কার জিনিস লেগে থাকে পরিষ্কার না করলে ঝাপসা দেখার হয়ে ওঠে এগুলো।

৫। ওমেগা 3 ফ্যাটি এসিড, বিটা ক্যারোটিন এবং লিউটিন দৃষ্টিশক্তি বাড়াতে বিশেষ উপকারী। এবং চোখের ঝাপসা দেখা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চোখে ঝাপসা দেখার দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি।

৬। ডিমের সাদা অংশ চোখে ঝাপসা দেখা দূর করতে ভূমিকা রাখে এছাড়াও সবুজ শাকসবজি খেলে সেগুলো চোখের জন্য খুবই উপকারী।

৭। চোখে ঝাপসা দেখা দূর করার জন্য তামাক জাতীয় খাবার বাদ দিতে হবে। যেমন ধূমপান থেকে নিজেকে বিরত রাখতে হবে। মদ্যপান করা যাবে না।

৮। চোখের জন্য অ্যারোবিক ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। যা আমাদের চোখে ঝাপসা দেখা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই ব্যায়ামগুলো চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় বলে বিবেচনা করা হয়।

চোখের ছানি অপারেশন খরচ কত

আমরা সকলেই জানি যে চোখ আমাদের কাছে কতটা গুরুত্বপূর্ণ। বিভিন্ন কারণে আমাদের চোখে সমস্যা দেখা যায়। তার মধ্যে অন্যতম একটি সমস্যা হল চোখে ছানি পড়া। চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে প্রথম পর্যায়ে আমরা সেগুলোকে ভালো করতে পারি। কিন্তু এর পরিমাণ যদি বেড়ে যায় তখন চোখের ছানি দূর করার জন্য অপারেশন এর প্রয়োজন হয়।

আরো পড়ুনঃ মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফজিলত

সাধারণত তাই চোখের ছানি অপারেশন খরচ কত এ সম্পর্কে জেনে নেওয়া উচিত। আপনি চক্ষু হাসপাতালে আপনার চোখের অপারেশন করতে পারেন এছাড়া বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিভাগ আপনার চোখের ছানি দূর করার অস্ত্র প্রচার করতে পারেন। সেখানকার চক্ষু বিভাগের প্রধান ডাক্তার শরফুদ্দিন আহমেদ বলেন।

চোখের ছানি অপারেশনের জন্য ১ হাজার ৫০০ টাকা এবং ভ্যাকো ৮ হাজার ৫০০ টাকা এবং ফোল্ড করতে ১৭ হাজার টাকা প্রয়োজন হয়। এছাড়া ন্যাশনাল আই ইনস্টিটিউটে ভারতীয় লেন্স দিয়ে এক হাজার টাকার মধ্যে সাধারণ স্থানে অপারেশন করা যেতে পারে। কিন্তু আপনি যদি উন্নত মানের লেন্স ব্যবহার করতে চান তাহলে খরচ করতে হবে তিন হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত। আশা করি চোখের ছানি অপারেশন খরচ কত? সে সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন।

চোখের ছানি দূর করার দোয়া

এমন কোন বিষয় নাই আল্লাহ তায়ালার কাছে চাওয়া যায় না। চোখের ছানি দূর করার দোয়া রয়েছে। যার মাধ্যমে আমরা আল্লাহ তাআলার কাছে আমাদের চোখের ছানি ভালো করে দেওয়ার জন্য দোয়া চাইতে পারি। এর নিচে চোখের ছানি দূর করার দোয়া উল্লেখ করা হলো।

চোখের ছানি দূর করার দোয়াঃ

আরবিঃ اَللَّهُمَّ اِنِّى اَعُوْذُبِكَ مِنْ شَرِّ سَمْعِىْ وَ شَرِّ بَصَرِىْ وَ شَرِّ لِسَانِىْ وَ شَرِّ قَلْبِىْ وَ شَرِّ مَنِيِّىْ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন শাররি সাময়ি ওয়া শাররি বাসারি ওয়া সাররি লিসানি ওয়া সাররি ক্বালবি ওয়অ সাররি মানিয়্যি।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি তোমার কাছে আমার কানের অপকারিতা, চোখের অপকারিতা, জবানের অপকারিতা, অন্তরের অপকারিতা এবং বীর্জের অপকারিতা থেকে আশ্রয় চাই। (মিশকাত, আবু দাউদ)

চোখের ছানি দূর করার ড্রপের নাম - চোখের ঝাপসা দূর করার ড্রপ

চোখে ছানি পড়ে গেলে তাই একসময় আপনাকে অন্ধ করে দিতে পারে। চোখের ছানি ধরা পড়ার সাথে সাথে চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে সেগুলোকে ভালো করার চেষ্টা করতে হবে এছাড়া যদি এর সংখ্যা বেড়ে যায় তাহলে চোখের ছানি অপারেশন এর মাধ্যমে দূর করতে হবে। এছাড়া চোখের ছানি দূর করার ড্রপের নাম জানলে সেগুলো দিয়েও ভালো করা সম্ভব।

বাজারে বিভিন্ন ধরনের আই ড্রপ পাওয়া যায়। চোখের ঝাপসা দূর করার ড্রপ রয়েছে যেগুলো ব্যবহার করার জন্য অবশ্য ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। আপনাদের সুবিধার্থে চোখের ছানি দূর করার ড্রপের নাম উল্লেখ করা হলো।

চোখের ঝাপসা দূর করার ড্রপঃ

  • Cloram drop
  • Refresh tear eye drop
  • Azopt eye drop

চোখের ছানি দূর করার হোমিও ঔষধ

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় রয়েছে এছাড়া যদি অতিরিক্ত পরিমাণে চোখে ছানি পড়ে যায় তাহলে সে ক্ষেত্রে চোখের অপারেশন করে নেওয়া উত্তম কাজ। তাই সঠিক ডাক্তারের কাছে চোখের অপারেশন করা উচিত কারণ চোখ হলো আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাছাড়া চোখের ছানি দূর করার হোমিও ঔষধ প্রথম পর্যায়ে খেলে এটিকে ভালো করা সম্ভব।

চোখের ছানি দূর করার হোমিও ঔষধ এর জন্য আপনাকে যে কোন হোমিও ডাক্তারের কাছে গিয়ে আপনার সমস্যাগুলো সমাধান চাইতে হবে। এর জন্য তারা যে সকল ওষুধ দিয়ে থাকে সেগুলো চোখের ছানি দূর করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ হিজামা কিভাবে করা হয় - হিজামা কোথায় করা হয়

Sulphur - এই ওষুধ সাধারনত আমাদের শরীরে বিভিন্ন রকম সমস্যার সমাধান করে থাকে তার মধ্যে চোখে ঝাপসা দেখা অথবা চোখে ছানি পড়ে যাওয়া ভালো করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

Calcrea Fluorata - যদি বয়স্ক হয়ে চোখে ছানি পড়ে যায় এবং আপনি সেটিকে দূর করতে চান তাহলে এই চোখের ছানি দূর করার হোমিও ঔষধ খুবই গুরুত্বপূর্ণ।

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়ঃ শেষ কথা

চোখের ছানি দূর করার ঘরোয়া উপায়, চোখের ছানি দূর করার হোমিও ঔষধ, চোখের ছানি দূর করার ড্রপের নাম, চোখের ঝাপসা দূর করার ড্রপ, চোখের ছানি দূর করার দোয়া, চোখের ছানি অপারেশন খরচ কত? চোখের ঝাপসা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার যদি চোখে সমস্যা থাকে এবং ঝাপসা দেখেন তাহলে খুব তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবস্থা করুন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ পোস্ট আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪